আতিকুর রহমান মানিক, কক্সবাজার

কক্সবাজারে শুরু হয়েছে ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা। শুক্রবার (১০ মে) বিকালে কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ষ্টেডিয়ামে বেলুন উড়িয়ে দুই দিন ব্যাপী এ বলী খেলা ও মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ শাহীন ইমরান।
কক্সবাজারের ঐতিহ্যবাহী এ বলীখেলা ও মেলার ৬৯ তম আসর বসছে এ বছর। শনিবার (১১ মে) বিকেলে পুরস্কার বিতরণের মাধ্যমে বলী খেলা সমাপ্ত হবে।

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন সাংবাদিকদের জানান, এবার দেশের বিভিন্ন এলাকা থেকে প্রায় ৪০০ জন বলী (কুস্তিগীর) খেলায় অংশ নিতে রেজিষ্ট্রেশন করেছেন। এবছর বলি খেলার অন্যতম আকর্ষণ চট্টগ্রামের ঐতিহাসিক শতবর্ষী জব্বারের বলি খেলার চ্যাম্পিয়ন বলি বাঘা শরীফের অংশগ্রহণ। বাঘা শরীফ কুমিল্লার বাসিন্দা। এছাড়াও, বিগত আসরের চ্যাম্পিয়ান উখিয়ার নুর মোহাম্মদ বলি, শামসু বলি ও জীবন বলি খেলায় অংশ নিচ্ছেন।

ডিসি সাহেবের বলি খেলার পাশাপাশি শুরু হয়েছে ঐতিহ্যের স্নারক বৈশাখী মেলা। এতে রয়েছে নাগরদোলা, হস্ত, কুটির, তাঁত ও মৃৎ শিল্পসহ নানা ধরনের পণ্যের স্টল।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. জাহিদ ইকবাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটবৃন্দ ও বলী খেলা উপ-কমিটির সদস্য সচিব হেলাল উদ্দিন কবির প্রমুখ।

উল্লেখ্য, কক্সবাজারের ইতিহাস ও ঐতিহ্যের অংশ ডিসি সাহেবের বলি খেলা। ১৯৫৬ সালে কক্সবাজার মহকুমা থাকা অবস্থায় তৎকালীন মহকুমা প্রশাসকের নামে ‘এসডিও সাহেবের বলি খেলা’ শীর্ষক এ খেলার প্রবর্তন হয়। এরপর ১৯৮৪ সালে কক্সবাজার পূর্নাঙ্গ জেলায় রূপান্তরিত হওয়ার পর ‘এসডিও সাহেবের বলী খেলার’ নাম বদলে ‘ডিসি সাহেবের বলি খেলা’ করা হয়। আয়োজনের ধারাবাহিকতায় এ বছর ৬৯ তম আসর বসছে কক্সবাজারের ধ্রুপদী এ মেলার।